বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

নিজস্ব ফর্মুলায় স্যানিটাইজার উৎপাদন করলেন ববি শিক্ষার্থীরা

খোকন হাওলাদার, গৌরনদী প্রতিনিধি :: করোনাভাইরাস প্রতিরোধে বারবার হাত ধোয়া ও জীবাণু মুক্ত করার কথা বলা হচ্ছে। কিন্তু দেশে করোনা আক্রমণের পর থেকেই বাজারে সংকট দেখা দিয়েছে হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজারের। তাই বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থীরা নিজস্ব ফর্মুলায় বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছেন।

গত রোববার ( ২২ মার্চ ) বরিশালের শেরে বাংলা হাসপাতালের চিকিৎসক ও রোগীদের জন্য প্রথম স্যানিটাইজার তৈরি শুরু হয়। এসময় প্রতিটি ১০০ মি.লি. পরিমাণের শতাধিক বোতল স্যানিটাইজার তৈরি করেন তারা। বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভিনের নেতৃত্বে তারই চারজন শিক্ষার্থীর একটি দল এগুলো তৈরি করে।

এতে আর্থিক সহযোগিতা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের দলে ছিলেন, বিভাগটির ৩য় বর্ষের মোহাম্মদ তানভীর এবং ২য় বর্ষের শোয়েব সৈকত, রবিউল হাসান ও তাসনীম হোসেন।

রেহানা পারভিন বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধে নিজেদের হাত পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর হাত পরিষ্কার রাখার ব্যাপারে ভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও তাদের চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা অতীব জরুরি। এ কথা মাথায় রেখে আমাদের উপাচার্য স্যারের ইচ্ছায় ও শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে আমরা স্যানিটাইজার তৈরি শুরু করেছি।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাস হানা দেবার ফলে আমরা এক মানবিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছি। এই বিপর্যয় প্রতিরোধে বরিশালের মানুষের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। এই প্রচেষ্টা আরো ব্যাপক করা যায় কিনা, সে ব্যাপারেও আমরা ভাবছি।’

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp