বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বঙ্গবন্ধু আলো বাতাসের মতোই বাঙালি প্রাণের অক্সিজেন

সোহেল সানি:  এই দিনেও বেঁচে থাকতে পারতেন অবিসংবাদী নেতা শেখ মুজিবুর রহমান। বয়সের গুনতিতে তিনি পৌঁছে যেতেন ৯9-এ। না, বিশ্বাসঘাতকতা তাঁকে বাঁচতে দেয়নি, ৫৬-এ পৌঁছার আগেই ঘাতকদের বুলেটে বিদ্ধ হয়েছে তাঁর বিশালাকারের হৃদয়। যে রক্তঝরা হৃদয়েও অঙ্কিত বাংলাদেশের মানচিত্র, সবুজের বুকে রক্তিমসূর্যকায় খচিত স্বাধীনতার পতাকা।
চতুর্থ বিজয় দিবসে অবতীর্ণ হওয়ার আগেই তাঁকে হত্যা করা হয়। তিনটি বিজয় দিবসে প্রদত্ত বানীগুলোর দুটি প্রধানমন্ত্রী ও একটি রাষ্ট্রপতিরূপে দিলেও যথার্থত তা ছিলো, জাতির পিতার ঐতিহাসিক অমোঘ বার্তা। প্রতিটি বার্তায় তিনি দেশমাতৃকাকে সোনারবাংলারূপে গড়ে তোলার জন্যে সোনার মানুষ হতে বলেছিলেন। কিন্তু আমরা সোনার মানুষ হতে পারিনি। বরং তাঁকে প্রায় সপরিবারে হত্যা করার পর জাতির পিতার অতিভক্তরাই লাশ ফেলে রেখে ক্ষমতার অংশীদারিত্ব বজায় রেখেছে ভাগবাটোয়ারার ভিত্তিতে। রাষ্ট্রকর্তৃক অবাঞ্চিত ঘোষিত হয়েছেন।
সর্বপ্রিয় শেখ মুজিব নিষিদ্ধ থেকেছেন একুশ বছর ধরে। একাত্তরের ৭ মার্চের জ্বালাময়ী যে ভাষণ রাষ্ট্রীয়ভাবে ঘোষিত হয়েছিল পরিত্যক্ত, সেই ভাষণ আজ বিশ্বের, বিশ্ববাসীর প্রেরণার ফসল। হত্যাকারীরা পুরস্কৃত হলেও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যুগশাসনে ফাঁসিতে কতক ঝুলছেন, আর কতক বিদেশে পালিয়ে আছে। হত্যার পর যেসব স্বাধীনতা বিরোধী রাজনৈতিকভাবে রাষ্ট্রীয়ভাবে পুনর্বসতি গেড়ে রাষ্ট্রিক ক্ষমতার স্বাদ পেয়েছিলেন, তারাও ঝুলেছেন ফাঁসিতে। কারো
কীর্তিকে পেছনে ফেলতে হলে আরও বড় কোন কীর্তি দিয়েই তা করতে হয়। যা কোনক্রমে ও কোনকালেই কি সম্ভব? সে জন্যই হয়তো বিবিসি জরিপে বাঙালিরা রায় দিয়ে জানিয়ে দিয়েছে, “শেখ মুজিবুর রহমান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি।”
ইতিহাসও সেই সত্যকেবরণ করেছে।
কেননা,বঙ্গবন্ধু মুক্তিসংগ্রামেরও জনক,স্বাধীনতার জনক। পঞ্চান্ন হাজার বর্গমাইলের মানচিত্রে খচিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জনক। সাংবিধানের জনক।
আজ দৃশ্যত নেই তবুও বঙ্গবন্ধু আলোবাতাসের মতোই বাঙালীপ্রাণের অক্সিজেন। তাই তো তিনি জাতির জনক। বিজয়ের এই দিনে শ্রদ্ধা তোমায় হে জাতির জনক। শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি ত্রিশলাখ শহীদ ও দুই লাখ সম্ভ্রমহারা মা-বোনের প্রতি।
বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আজ বিশ্বের ঐতিহাসিক দলিল। যে স্থানটিতে অলিখিত ওই বজ্রকঠিন ভাষণটি দিয়েছিলেন সেই রেসকোর্স ময়দানের নাম কেন মুজিব উদ্যান না হয়ে সোহরাওয়ার্দী উদ্যান নামকরণ করা হলো? এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে আবিস্কার করি যে, সোহরাওয়ার্দী ছিলেন অবিভক্ত বাংলার সর্বশেষ প্রধানমন্ত্রী।
‘৪৭-এ তাঁর বৃহত্তম স্বাধীন বাংলা রাষ্ট্রের স্বপ্ন পাক-ভারতের ষড়যন্ত্রমূলক সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গায় চাপা পড়ে যায়। কিন্তু সেই স্বপ্ন বুকে লালন করে ২৩ বছরের মাথায় শেখ মুজিব বাংলাদেশ স্বাধীন করেন।
রেসকোর্স ময়দান থেকে তাঁর বজ্রকন্ঠে “এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” শীর্ষক ভাষণের দিকনির্দেশিত পথেই শুরু হয় মুক্তিযুদ্ধ। এক সাগর রক্তের বিনিময়ে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের। বঙ্গবন্ধু সোহরাওয়ার্দীকে বলতেন ‘আমার নেতা।’ তাঁর স্বপ্নপূরণ করে নিজের নামে নয়, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কাছে কৃতঋণের কিছুটা হলেও মূল্য দিয়েছেন রেসকোর্স ময়দানের নাম সোহরাওয়ার্দী উদ্যান রেখে।
বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করে রেসকোর্সে প্রথমে হাজির হন,এবং এ নামকরণের পর পরই উদ্যান সংলগ্ন শেরেবাংলা ও সোহরাওয়ার্দীর প্রতি সম্মান প্রদর্শন করেন এবং তাঁদের মাজার জিয়ারত করেন।
শেরেবাংলা লাহোর প্রস্তাবে ও সোহরাওয়ার্দী অবিভক্ত স্বাধীন বাংলার প্রস্তাবের কথা স্মরণ করে চোখের আয়নায় আবিস্কৃত হলে ১ লাখ ৮৯ হাজার বর্গমাইলের বাংলা যদি আজকের স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকারূপে খচিত হতো, তবে তা কত সুন্দর হতো। ভারত উপমহাদেশে বাংলা রাষ্ট্র হতে পারতো সর্বশ্রেষ্ঠ ও সমৃদ্ধশালী এক ঈর্শনীয় দেশ।
পাদটীকাঃ বঙ্গবন্ধু সেই স্বপ্ন নিশ্চয়ই দেখতেন। হত্যার শিকার না হলে নিশ্চয় তা অর্জিত হতো তাঁর নেতৃত্বগুণে।

 

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp