বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাউফলের ঐতিহ্যবাহী পাবলিক মাঠে ইস্তিস্কার নামাজ আদায়

মিশু সিকদার, স্টাফ রিপোর্টার ::: দীর্ঘ তাপদাহ থেকে বাঁচার জন্য পটুয়াখালীর বাউফলে ধর্মপ্রাণ মুসল্লীগণ ইস্তিস্কার নফল নামাজ আদায় করেন। শনিবার(২৭ এপ্রিল) সকাল ৮ টার দিকে বাউফলের ঐতিহ্যবাহী পাবলিক মাঠেমুসল্লিগণ জামাতবদ্ধ হয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করেন এরপর ইমাম সাহেব খুতবা পাঠ করেন। খুতবা শেষে মোনাজাত পরিচালনা করেন ধানদী কামিল মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ হাবিবুল্লাহ সাহেব। মোনাজাতের মাধ্যমে মুসল্লিগণ আল্লাহর দরবারে তীব্র তাপদাহ থেকে বাঁচার জন্য বৃষ্টি কামনা ও আল্লাহর দরবারে তাওবা করে ক্ষমা প্রার্থনা করেন।

ইস্তিস্কা’ শব্দের অর্থ পানির জন্য প্রার্থনা করা। খরা বা দাবদাহের অবস্থা থেকে নিষ্কৃতি পেতে আল্লাহ তাআলার কাছে তওবা করে দুই রাকাত নফল নামাজ পড়ে আকুতি ভরে বৃষ্টির জন্য দোয়া করতে হয়। এই নামাজকে ইস্তিস্কার নামাজ বলে। পরপর তিন দিন ইস্তিস্কার নামাজ পড়া সুন্নত। যদি ইতি মধ্যে বৃষ্টি হয়েও যায়, তবু তিন দিন করা উত্তম। এই তিন দিন নফল রোজা রাখা মুস্তাহাব।

হজরত আবদুল্লাহ ইবনে জায়েদ (রা.) বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহ (সা.) নামাজের মাঠের দিকে বের হয়ে গেলেন, অতঃপর ইস্তিস্কা (আল্লাহর কাছে পানি তলব) করলেন। তিনি কিবলামুখী হলেন। তাঁর চাদর উল্টিয়ে পরলেন এবং দুই রাকাত নামাজ আদায় করলেন

দীর্ঘ দুই সপ্তাহের তাপদাহে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে দিনমজুর খেটে খাওয়া মানুষের ভোগান্তি দিন দিন বেড়েই চলছে। খোঁজ দিয়ে জানা গেছে হাসপাতালে ডায়রিয়া, জ্বর, পেট ব্যথা সহ বিভিন্ন রোগের প্রকোপ দেখা দিয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp