বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বানারীপাড়া পৌর শহরকে তিলোত্তমা শহরে রূপান্তর করা হবে


রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি :: পাঠক নন্দিত ‘বরিশাল ক্রাইম নিউজর সঙ্গে একান্ত সাক্ষাতকারে বরিশাল জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক, উপজেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি এবং বানারীপাড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল বলেছেন, পৌর শহরকে সন্ত্রাস-দুর্নীতি, ক্ষুধা-দারিদ্র, বাল্য বিয়ে ও মাদকমুক্ত, নাগরিক সেবাবান্ধব, উন্নত-সমৃদ্ধ আধুনিক এক তিলোত্তমা পৌরসভায় রূপান্তর করতে সততা ও নিষ্ঠার সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

পৌরসভার মেয়র নির্বাচিত হওয়ার পরে গত চার বছরে পৌর শহরের উন্নয়নে গৃহীত ও বাস্তবায়িত উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে জানতে চাইলে তিনি জানান বানারীপাড়া পৌর শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া সন্ধ্যা নদীর তীরে শহর রক্ষা বাঁধের আদলে রাস্তা নির্মাণ, সুপেয় পানির জন্য ওয়াটার সাপ্লাই, বেদখল হয়ে যাওয়া হাসপাতাল খাল উদ্ধার করে চলাচল উপযোগী করা,সড়ক বাতি স্থাপন, রাস্তা প্রসস্থকরণ, ঈদগাঁহ,কবরস্থান ও শশ্মানঘাট নির্মাণ, জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স ফ্রি করা সহ বিভিন্ন উন্নয়ন ও সেবামূলক কাজ করা হয়েছে এবং অব্যাহত রয়েছে।

এছাড়া পৌরসভার বন্দর বাজার লাগোয়া সন্ধ্যা নদীর তীরে চিত্ত বিনোদনের জন্য কটেজ,শহরের প্রবেশ মুখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, পৌর পার্ক, শিশু পার্ক, কমিউনিটি সেন্টার, পাবলিক টয়লেট, ডাম্পিং ষ্টেশন, ফুড কর্ণার, প্রতিটি ওয়ার্ডের মোড়ে মোড়ে ডাষ্টবিন, পথচারীদের চলাচলের সুবিধার্থে ফুটপাত, আধুনিক বাস ও ট্রাক ষ্ট্যান্ড নির্মাণ, বর্ষা মৌসুমে জলাবদ্ধতা নিরসনে বেদখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার করে খনন করা ও পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা সহ পৌর শহরের সৌন্দর্যবর্ধনে দুইশত কোটি টাকার উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে ডিপিপি প্রনয়নের লক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে সম্প্রতি প্রস্তাব পাঠানো হয়েছে।

জননন্দিত মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীলকে তার রাজনৈতিক ও কর্মময় জীবন সম্পর্কে জানতে চাইলে জানান ১৯৬৯ সালে বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন(পাইলট) স্কুলের ৯ম শ্রেণীর ছাত্র থাকা অবস্থায় ছাত্রলীগ কর্মী হিসেবে ৬৯ সালের গণঅভূত্থান ও ৭০’র নির্বাচনে দলের পক্ষে সক্রিয়ভাবে কাজ করার মধ্য দিয়ে রাজনীতিতে তার অভিষেক ঘটে।

পরবর্তীতে চাখার সরকারী ফজলুল হক কলেজে অধ্যয়নকালে কলেজের শিক্ষক ও শিক্ষাগুরু অধ্যক্ষ সৈয়দ আমিনুল ইসলাম জাকিরের স্নেহ ছায়ায় রাজনীতেতে তিনি আরও সক্রিয় হন। ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের পরে বানারীপাড়ার বাইশারী সৈয়দ বজলুল হক কলেজে অধ্যাপনা শুরু করেন তিনি। ওই কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন তার রাজনৈতিক ও শিক্ষাগুরু উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত অধ্যক্ষ সৈয়দ আমিনুল ইসলাম জাকির। তাঁর প্রেরণায় শিক্ষকতা ও ১৯৮৪ সালে বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও গবেষণা সম্পাদক ও ১৯৯০ সালে মাত্র ৩২ বছর বয়সে তিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে যুগ্ম আহবায়ক ও আহবায়কের দায়িত্ব পালণ শেষে ২০১২ সালের সম্মেলনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

আসন্ন উপজেলা আওয়ামী লীগের কাউন্সিলেও সভাপতি পদে তার নাম আলোচিত হচ্ছে। ২০১৫ সালে অনুষ্ঠিত বানারীপাড়া পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে তিনি নৌকা প্রতীকে বিপুল ভোটে মেয়র নির্বাচিত হন। এছাড়া তিনি বানারীপাড়া ডিগ্রী কলেজ ও বাইশারী সৈয়দ বজলুল হক কলেজের গভর্নিং বডির শিক্ষানুরাগী সদস্য.বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন (পাইলট) ও দক্ষিণ নাজিরপুর মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতির দায়িত্ব পালণ করেছেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় বানারীপাড়া ডিগ্রী কলেজ,ইউনিয়ন ইনস্টিটিউশন ও দক্ষিণ নাজিরপুর মাধ্যমিক বিদ্যালয়ে বহুতল ভবন নির্মিত হয়েছে।

বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন(পাইলট) স্কুলের জাতীয়করণেও তিনি ভূমিকা রেখেছেন। বানারীপাড়া বধিরদের কথা শিক্ষা প্রতিষ্ঠান হাই কেয়ার স্কুলের সভাপতি অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল এর আগে বানারীপাড়ার উজ্জীবণ শিশু স্বাস্থ্য কেন্দ্র ও নবীন সঙ্ঘের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালণ করেছেন। বানারীপাড়ার রাজনীতি, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনকে সমৃদ্ধ করা সহ আর্থসামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখা অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল জনপ্রতিনিধির দায়িত্ব পালণ ও রাজনীতির পাশাপাশি একজন দক্ষ ও অভিজ্ঞ আইনজীবী হিসেবেও সুখ্যাতি ছড়িয়েছেন। তিনি সরকারী আইনজীবীর দায়িত্বও নিষ্ঠার সঙ্গে পালণ করেছেন।

৯০’র স্বৈরাচার বিরোধী গণঅভূত্থান ও ১৯৯১-৯৬ এবং ২০০১-২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের বিরুদ্ধে আওয়ামী লীগের অসহযোগ আন্দোলন সংগ্রামে রাজপথে ভূমিকা রাখতে গিয়ে তিনি একাধিক মিথ্যা মমলা ও হামলার শিকার হয়েছেন।

মুজিব অন্তঃপ্রাণ কর্মী বান্ধব, সৎ, নির্মোহ ও দূরদর্শী সম্পন্ন দক্ষ রাজনীতিক অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল আমৃত্যু দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত থাকার কথা জানিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুৃ শেখ মুজিবুর রহমানের শোষণ-বৈষম্যহীন, ক্ষুধা, দারিদ্র, সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত স্বপ্নের সোনারবাংলা ও বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নে নিষ্ঠার সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp