বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ভাগ্নেকে ইউপি চেয়ারম্যান বানাতে উঠে পড়ে লেগেছেন পিএসসির সদস্য ফয়েজ

স্টাফ রিপোর্টার ::: আগামী ২৮ এপ্রিল পটুয়াখালীর ১৩নং ভূরিয়া ইউনিয়নে পরিষদ ভোট অনুষ্ঠিত হবে। এই ভোটে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ভাগ্নে রুবেল মোল্লার জয় নিশ্চিত করতে ভোটারদের নানা প্রলোভন ও ভয়ভীতি দেখানোর অভিযোগ উঠেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদের বিরুদ্ধে। প্রশাসনের শীর্ষ পর্যায়ের এই কর্মকর্তার ফাঁস হওয়া একটি অডিও ক্লিপ থেকে ভোটারদের প্রলোভনের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। একই সাথে একাধিক চেয়ারম্যান প্রার্থী প্রধান নির্বাচন কমিশনার, পটুয়াখালী জেলা প্রশাসক, উপজেলা নির্বাচন অফিসার ও রিটানিং অফিসার বরাবরে ফয়েজ আহম্মেদের বিরুদ্ধে গুরতর অভিযোগ তুলে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ভাগ্নে রুবেলের পক্ষে নির্বাচনী গনসংযোগে গিয়ে (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদ ভোটারদের প্রলোভন দেখিয়ে বলেন, আমার ইচ্ছা আছে ঢাকার যত বড় বড় ডাক্তার আছে তাদেরকে ভুড়িয়ায় এনে স্বাস্থ্যসেবা দিব। অহংকার হিসাবে আল্লাহ যেন না নেই, আমাদের ঘরে এখন ৫জন ডাক্তার, তা জানেন কিনা আপনারা (ভোটাররা) ? আপনাগো বউ আমার বউ সে ডাক্তার, আমার ছেলে ডাক্তার, বড় আপার রোকেয়ার ছেলের বউ ডাক্তার। মাইজ্জা মনোয়ারার ছেলের বউ ডাক্তার। যুবরাজের ছেলের বউ ডাক্তার। এসময় এক নারী ফয়েজ আহম্মেদকে জানান, আমার এনআইডি কার্ডে সমস্যা আছে।

এ সময় (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদ ঐ নারীকে আশ্বস্ত করে বলেন, এই যে আইডি কার্ড টাট এই অফিসের ডেপুটি ডিরেক্টর হলো বড় আপার মেয়ের জামাই। রোকেয়ার মাইজ্জা জামাই, ওর দুলাভাইয়ে যদি রুবেল বলে তাহলে অটোমেটিক হয়ে যাবে। এখন আমার ২৮ এপ্রিল পর্যন্ত হাত বাঁধা, আপনারা দোয়া করেন। আল্লাহ যদি মনোবাসনা পূরণ করেন তা হইলে কোন কিছুর অসুবিধা হবে না। ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ভাগ্নে রুবেল মোল্লার পক্ষে ভোট চাওয়ার গনসংযোগে ফয়েজ আহম্মেদ সাথে থাকা একাধিক ব্যাক্তিরা ভোটারদের বিভিন্ন ধরনের প্রলোভন ও আশ্বাস প্রদান করে ২৮ এপ্রিল ঘোড়া মার্কায় ভোট দেয়ার আহবান জানান। যা ফাঁস হওয়া ঐ অডিও ক্লিপ থেকে নিশ্চিত হওয়া গেছে।

এই ঘটনার পূর্বেও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ভোটে চেয়ারম্যান প্রার্থী ভাগ্নে রুবেল মোল্লার পক্ষে সরাসরি নির্বাচনী প্রচারণায় উপস্থিত থাকার অভিযোগে (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদকে গত ৯ এপ্রিল সতর্ক করেছিলেন নির্বাচন কমিশন (ইসি)। ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত একটি চিঠি পিএসসি সদস্য ফয়েজ আহম্মদকে পাঠান।

জানা গেছে, গত ২৯ মার্চ বিকালে ভূরিয়া ফজলুল করিম মোল্লা মাধ্যমিক বিদ্যালয় মাঠে স্থানীয় মরহুম ফজলুল করিম মোল্লার ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিলের আয়োজন করেন চেয়ারম্যান প্রার্থী রুবেল মোল্লা। উক্ত মিলাদ মাহফিলে অংশনেন সরকারি উর্ধ্বতন কর্মকর্তা, সাবেক সচিব, পিএসসি সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রায় ৩ হাজার ভোটার। ঐ মিলাদ মহফিলে মরহুম ফজলুল করিম মোল্লার পূত্র সাবেক জনপ্রশাসন সচিব বর্তমান (পিএসসি) সদস্য ফয়েজ মোল্লা, তার জামাই সাবেক সচিব আজাদ মিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান, পৌর চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদ, ব্যবসায়ী বাবুল মিয়াসহ অনেকেই বক্তব্য রাখেন।

বক্তব্যের মধ্যে নির্বাচন নিয়ে বিভিন্ন আলোচনা করেন। উর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান মরহুম ফজলুল করিম মোল্লার দৌহিত্র চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ রুবেল মোল্লার পক্ষে ভোট ভিক্ষা চান এবং রুবেল মোল্লার পক্ষে শ্লোগান দেন। এক পর্যায় উপস্থিত সাধারণ জনতাও তার শ্লোগানে সুর মিলিয়ে মিলাদ মাহফিলকে নির্বাচনী প্রচারণায় পরিণত করে। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে এ ধরণের প্রচারণায় নির্বাচন নিয়া জনমনে নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে কিনা তা নিয়ে আতংক ও ভীতির সঞ্চার হইয়াছে।

চেয়ারম্যান প্রার্থী মোঃ জহিরুল ইসলাম সোহাগ বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই আমার প্রতিদ্বন্দ্বী ঘোড়া প্রতীকের প্রার্থী রুবেল মোল্লার পক্ষে তার মামা সরকারি কর্ম কমিশন (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদ ভাগ্নেকে বিজয়ী করতে শুরু থেকে উঠে পড়ে লেগেছেন। তিনি তার পিতার দোয়া মিলাদের নামে ৩ হাজারের বেশি ভোটার দাওয়ার দিয়ে তাদেরকে ভূড়িভোজ করিয়ে ঘোড়া মার্কায় ভোট দেয়ার জন্য শপথ করান। এছাড়া তার ভাগ্নে রুবেলকে চেয়ারম্যান নির্বাচিত করলে ভূড়িয়ার সকল ঘর থেকে খুঁজে খুঁজে চাকুরী দেয়ার প্রলোভন দেখিয়েছেন। শুধু চাকুরী নয়, ঢাকা থেকে নামিদামি চিকিৎসক এনে বিনা পয়সার সকল স্বাস্থ্য সেবা দেয়ার প্রলোভন, সকল ধরনের সরকারী সুবিধা দেয়ার নিশ্চয়তা প্রদান করে যাচ্ছেন। তিনি সাবেক মন্ত্রী পরিষদ সচিব ছিলেন বিধায় তার প্রভাব দেখিয়ে ও চাপ প্রয়োগ করে ভূড়িয়ার প্রায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদেরকে তার ভাগ্নের পক্ষে মহল্লায় মহল্লায় ভোট ভিক্ষায় পাঠাচ্ছেন। বর্তমানে তিনি নির্বাচনী এলাকায় উপস্থিত না থাকলেও মোবাইলে ফোনে ভোটারদের বিভিন্ন প্রলোভন দেখাচ্ছেন। এছাড়া ফয়েজ আহম্মেদ ও তার ভাগ্নে রুবেলের নির্দেশে আমার নেতা-কর্মীদের উপর বিভিন্ন সময় হামলা করে রক্তাক্ত জখম করা হয়েছে। বর্তমানে গোটা ভূড়িয়ায় মামা-ভাগ্নে মিলে নির্বাচনের পরিবেশ ঘোলাটে করে ফেলছেন। (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদ তার ঘনিষ্ট লোক মারফত হুঙ্কার দিয়ে বলাচ্ছেন রুবেলকে যে কোন মূল্যে চেয়ারম্যান নির্বাচিত করতেই হবে। গোপন সূত্রে শুনেছি ২৮ এপ্রিল ভোট গ্রহনের এক-দুই দিন আগে ভোটারদের মাঝে কালো টাকা ছাড়া হবে।

আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ সরওয়ার হোসেন বলেন, (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদকে আমি সম্মান করতাম। কিন্তু এই ব্যাক্তি ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ভাগ্নে রুবেল মোল্লাকে বিজয়ী করার জন্য যে সব কর্মকান্ড করে আসছেন তা ন্যাক্কার জনক। তারমত মানুষের কাছ থেকে প্রার্থী ও ভূড়িয়া ইউনিয়নবাসী এ দেখিয়ে আসছেন। তার ভাগ্নেকে বিজয়ী করলে চাকুরী দিবেন। তিনি নির্বাচনের শাস্ত পরিবেশকে অশান্ত করে তুলেছেন। প্রশাসনের কর্মকর্তাদের উপর তিনি অব্যাহত চাপ প্রয়োগ করে যাচ্ছেন। যা নিয়ে স্থানীয় প্রশাসনের মাধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। তারা হয়রানীর ভয়ে প্রকাশ্যে মুখ খুলছেন না। ফয়েজ আহম্মেদ সরকারী কর্মকর্তা হয়ে ইউপি নির্বাচনে ভাগ্নের পক্ষে সরাসরি হস্তক্ষেপে এলাকার সাধারন মানুষ ও প্রার্থীদের মধ্যে আতঙ্কের সৃস্টি হয়েছে। তার হস্তক্ষেপ বন্ধে প্রশাসনের আশু দৃস্টি কামনা করছি। এবিষয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোঃ সোহরাব হোসাইনের বক্তব্য জানার জন্য তার নাম্বারে কল করা হলে তিনি তা রিসিভ করেননি। পরে তার ব্যক্তিগত কর্মকর্তা মহানন্দ বর্ম্মনকে ফোন করা হলে তিনি বলেন, স্যার মিটিংয়ে ব্যস্ত আছেন। দুপুরের লাঞ্জের পর ফোন করুন।

অভিযুক্ত বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মেদের ব্যবহৃত ০১৭১২০…৭৫ নাম্বারে কল করা হলে তা বন্ধ পাওয়া যায়। তাই তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

গত ৯ এপ্রিল সতর্ক চিঠিতে ইসি জানায়, গোয়েন্দা সংস্থার প্রতিবেদন ও ডিডিও চিত্রে দেখা গেছে, আপনি (ফয়েজ আহম্মদ) পটুয়াখালীর সদর উপজেলাধীন ১৩নং ভূরিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রুবেল মোল্লার নির্বাচনী প্রচারণায় উপস্থিত ছিলেন। এ প্রসঙ্গে ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধিতে বিধান রয়েছে : ২২। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত বাধা-নিষেধ। (১) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারিবেন না। তবে শর্ত থাকে যে, উক্তরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন। (২) নির্বাচন-পূর্ব সময়ে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারী ব্যবহার করতে পারবেন না। যেহেতু উল্লিখিত কার্যক্রম নির্বাচনী আচরণ বিধি পরিপন্থি, তাই আপনাকে নির্বাচন আচরণ বিধি যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করেছেন। এই অবস্থায়, ভবিষ্যতে আপনাকে উল্লিখিত নির্বাচন আচরণ বিধি যথাযথভাবে প্রতিপালনপূর্বক নির্বাচন কমিশনকে সহযোগিতা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এ বিষয়ে পটুয়াখালী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও এই ইউপি ভোটের রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছিল আউয়াল কমিশন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp