বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয়- প্রসঙ্গ : ২৪ শ’ টাকা বেতনের চাকরির জন্য ২৫ শ’ টাকা ঘুষ

ভোলা জেলার তজুমদ্দিনে এনজিও সংস্থা সেবা সংঘের সেবার নমুনা বিষয়ক একটি সংবাদ গতকাল প্রকাশিত হয়েছে দৈনিক আজকের বার্তায়। “তজুমদ্দিনে ২৪ শ’ টাকা বেতনের চাকরি নিতে ২৫ শ’ টাকা ঘুষ!” শীর্ষক ওই সংবাদ তথ্যে বলা হয়েছে, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের ৩ শত কেন্দ্র স্থাপনের জন্য ৬ শ’ শিক্ষকের কাছ থেকে ঘুষ বাণিজ্যে মেতেছেন দায়িত্বপ্রাপ্ত এনজিও সেবা সংঘের কর্মকর্তারা। এক একজন শিক্ষকের মাসিক বেতন নির্ধারিত ২৪ টাকা, আর ওই চাকরি পেতে সংগঠনের কর্মকর্তাদের ঘুষ দিতে হয় জনপ্রতি ২৫ শ’ বা আড়াই হাজার টাকা করে। সেক্ষেত্রে ওই সংগঠনটি সেবার নামে হাতিয়ে নিচ্ছে ১৫ লাখ টাকা। সংবাদে এটাও বলা হয়েছে, যে বা যারা ওই আড়াই হাজার টাকা ঘুষ দিতে ব্যর্থ তাদের নাম তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

ঘটনাটির সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রতিকার চেয়ে অভিযোগ করেছেন মাদ্রাসার সুপার মাওলানা আবদুল মতিন। ওই অভিযোগ সূত্রেই সংবাদে বলা হয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মৌলিক সাক্ষরতা প্রকল্প দেশের ৬৪ জেলা কার্যক্রমের আওতায় ভোলার তজুমদ্দিনে ২০১৯-২০ অর্থ বছরে চালু হয়। প্রকল্পের মেয়াদ মাত্র ৬ মাস যার বাস্তবায়নের দায়িত্ব পায় স্থানীয় এনজিও সংগঠন সেবা সংঘ। শুরুতেই ওই এনজিও সংস্থাটি ১৫ জন কর্মকর্তা নিয়োগ করে এবং প্রকল্প বাস্তবায়নে হাত দেয়। ওই বাস্তবায়ন মানেই হলো ৩০০ কেন্দ্রের জন্য ৬০০ শিক্ষক নিয়োগ। সেটি বর্তায় আবার নিয়োগকৃত ১৫ জন সুপারভাইজারের উপর। অর্থাৎ ওই সুপারভাইজার নামের কর্মকর্তারা ২৪ শ’ টাকা বেতনের শিক্ষক নিয়োগের বিনিময়ে জনপ্রতি আড়াই হাজার টাকা করে ঘুষ আদায় শুরু করেন। বর্তমান বেকারত্বের বাজারে সেই আড়াই হাজার টাকা নিয়েই হুমড়ি খেয়ে পড়েন চাকরি প্রার্থীরা। কিন্তু যারা ওই আড়াই হাজার টাকাও দিতে অক্ষম তারা চাকরি পেতেও অক্ষম বিবেচিত হন ওই সংগঠনের ঘুষ আদায়কারী হিসেবে নিয়োগপ্রাপ্ত সুপার ভাইজারদের কাছে। এমন ভাগ্যহীন কয়েকজনের নামও উল্লিখিত সংবাদে তুলে ধরা হয়েছে।

এ ব্যাপারে আমাদের প্রতিনিধি উল্লিখিত সেবা সংঘের পরিচালক মো. রতন চেয়ারম্যানের শরণাপন্ন হলে তিনি বদনামের কথা স্বীকার করে জানান, সুপারভাইজারসহ কয়েকজনকে অপসারণ করা হবে এবং নিজেই ব্যাপারটি তদারকি করবেন। প্রশ্ন হলো, ঘুষ আদায়কারী কর্মকর্তাদের নিয়োগ করেছে কে? আর সেই নিয়োগকৃত কর্মকর্তারা সকলেই একযোগে পরিচালকের নির্দেশ বা ইঙ্গিত ছাড়া প্রার্থীদের কাছ থেকে ঘুষ আদায় করতে পারেন কি? আমরা মনে করি সেটা সম্ভব নয়। অপর দিকে এনজিও পরিচালক নিজেই যদি প্রকল্পটি বাস্তবায়নে সক্ষম তাহলে প্রথমেই ১৫ জন সুপারভাইজার নিয়োগের প্রয়োজন হলো কেন? এদিকে প্রাথমিক ও গণশিক্ষা ব্যুরোর জেলা সহকারী পরিচালকের বক্তব্য হলো নিয়োগের সময় তিনি ছিলেন না; তাহলে কি নিয়োগের সময় তারও থাকার কথা ছিল? যদি এ প্রশ্নের উত্তর হ্যাঁ বোধক হয়, তাহলে তিনি ছিলেন না কেন? তবে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে জানাবেন, এই বলেই তিনি ফোনের লাইন কেটে দেন বলে সংবাদে প্রকাশ। এক্ষেত্রে আমরা ধরেই নিতে পারি “ডাল মে কুচ ক্যালা হায়” অর্থাৎ গোটা ব্যাপারটিই প্রাথমিক ও গণশিক্ষা ব্যুরো এবং দায়িত্বপ্রাপ্ত এনজিও সংস্থার যোগসাজশেই তজুমদ্দিনে ঘুষ বাণিজ্য চলছে এটা অনেকটাই নিশ্চিত। একটি উপজেলা থেকে ৬ মাসের একটি প্রকল্প থেকে ১৫ লাখ টাকা ঘুষ বাণিজ্যের বিষয়টি অভিযোগকারী মাওলানা আঃ মতিন খোদ এমপি’র কাছে পৌঁছান।

সে সূত্রে এমপি জানিয়েছেন, ব্যাপারটি নিয়ে তিনি মন্ত্রীর সাথে কথা বলেছেন, সেখানে থেকে অর্থাৎ মন্ত্রীর কাছ থেকে আশ্বাসও পেয়েছেন যে, অনিয়মে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করে কার্যকর ব্যবস্থা নেবেন। যে কোন ঘটনার ক্ষেত্রেই এমনটা বলা হয়ে থাকে, কিন্তু সেই তদন্ত এবং সেই ব্যবস্থা গ্রহণ আর হয় না। তজুমদ্দিনের সেবা সংঘের তথা কথিত সেবাকারীদের বিরুদ্ধে কি হবে বা হবে না সে ব্যাপারে আমরা মোটেই আশ্বস্ত নই একারণে যে, প্রকল্পের মেয়াদ মাত্র ৬ মাস আর যোগসাজশের ব্যাপারটি তো আগেই বলেছি। তারপরেও আমরা অভিযোগকারী এবং এমপির দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।
সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp