বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

একুশে বই মেলায় বরিশালের সন্তান কাবিল খানের সাংবাদিকতার বই


ক্রাইম নিউজ ডেস্ক :: এবার একুশে বই মেলায় বরিশালের সন্তান আবদুল কাবিল খান (জামিল ) এর মোবাইল জার্নালিজমের ওপর বই প্রকাশ হয়েছে। সাংবাদিকতা পেশার কাজে মোবাইল ফোনের অপরিহার্য ব্যবহার, এ জন্য উপযুক্ত অ্যাপ এবং আনুষাঙ্গিক উপকরণের সংখ্যা বাড়তে থাকায় মোবাইল সাংবাদিকতা মূল ধারার সাংবাদিকতার গতি প্রকৃতি বদলে দিয়েছে। মোবাইল সাংবাদিকতার তাত্ত্বিক ও ব্যবহারিক প্রয়োগ- এই দুইয়ের সমন্বয়ে ‘মোবাইল জার্নালিজম: সময়ের সাংবাদিকতা’।

একজন সাংবাদিক মোবাইল ফোন ব্যবহার করে কীভাবে হয়ে উঠতে পারেন মোবাইল সাংবাদিক, আর এ জন্য তাঁর করণীয়ই বা কী- এমন খুঁটিনাটি বিষয় জানার এক ধরণের সহায়ক বই ‘মোবাইল জার্নালিজম: সময়ের সাংবাদিকতা’।

মোবাইল সাংবাদিকতা শেখার জন্য বইটিতে ব্যবহারিক বিষয়গুলির ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সাংবাদিকতার কাজে কোন মোবাইল অ্যাপ বেশি কার্যকরী, এর বৈশিষ্ট্য ও ফিচার, ভিডিও রেকর্ডের কৌশল, লাইভ ভিডিও স¤প্রচার, ছবি তোলা ও সম্পাদনা এসবের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার জন্য দরকারি সরঞ্জামের পরিচিতি সবিস্তারে তুলে ধরা হয়েছে বইটিতে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী, ইউটিউবার, বøগার, নাগরিক সাংবাদিক, এনজিও কর্মীদের মোবাইল সাংবাদিকতা শিখতে সহায়ক ভুমিকা রাখবে।

আবদুল কাবিল খান বর্তমানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক। শিক্ষকতার পাশাপাশি সাংবাদিক ও গণমাধ্যম উন্নয়ন নিয়ে গবেষণার কাজে যুক্ত আছেন।

কাবিল খানের জন্ম ও বেড়ে ওঠা বরিশাল নগরীতে। গণমাধ্যমে পরিচিত জামিল খান নামে। বরিশালের উদয়ন মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং অমৃত লাল দে মহাবিদ্যালয় থেকে এইচএসসি পাস করেন তিনি। পরে মস্কোর পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়া থেকে সাংবাদিকতায় স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি লাভ করেন।

২০১৪ সাল থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত তিনি পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়াার গণযোগাযোগ বিভাগে শিক্ষক হিসাবে নিয়োজিত ছিলেন। ২০১৭ সালে তিনি দৈনিক প্রথম আলোর ডিজিটাল বিভাগে মোবাইল জার্নালিজম স্পেশালিস্ট হিসেবে যোদ দেন।

দৈনিক প্রথম আলোসহ বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কর্মীদের হাতে-কলমে মোবাইল সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ দেন তিনি।

বইটি তিনি সাংবাদিকতার কাজে মোবাইল ব্যবহার করেন বিশ্বের এমন সব মোবাইল সাংবাদিককে উৎসর্গ করেছেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp