বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

এসএসসি ও সমমানের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষা শুরু হয়েছে কাল

গতকাল থেকে শুরু হয়েছে দেশের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষা এসএসসি ও সমমানের দাখিল পরীক্ষা। প্রায় সাড়ে ২০ লাখ পরীক্ষার্থীর জীবনযুদ্ধের এ খবরটি বরিশাল থেকে প্রকাশিত পত্র পত্রিকায় তেমন গুরুত্ব পায়নি। দৈনিক আজকের বার্তায় এ বিষয়ক একটি সংবাদ প্রকাশিত হয়েছে “সাড়ে ২০ লাখ শিক্ষার্থী পরীক্ষায় বসবে আজ। সারা দেশে কেন্দ্র সংখ্যা ৩ হাজার ৫১২ টি”।

এ তথ্য দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক। তিনি জানিয়েছেন সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষাবোর্ডের মোট পরীক্ষার্থী সংখ্যা ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। এ সংখ্যা গত বছরের তুলনায় ৮৭ হাজার ৫৫৪ জন কম। সাধারণত জনসংখ্যা বৃদ্ধির সূত্র ধরে প্রতিবছর শিক্ষার্থী এবং পরীক্ষার্থী সংখ্যা বৃদ্ধি পেলেও এ বছর এসএসসি এবং সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা কমে যাওয়ার (তাও আবার সাড়ে ৭৮ হাজার) কারণ সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি। আমাদের মতে এটি হতে পারে শিক্ষা প্রতিষ্ঠানগুলো পাসের হার বাড়ানোর কৌশল হিসেবে বাছনিক (টেস্ট) পরীক্ষায় কড়াকড়িভাবে ছাঁটাই করেছে। সে যাই হোক, এসব বিষয়ে অবশ্যই সঠিক তথ্য বেরিয়ে আসবে বলে আমরা মনে করি। বরিশাল শিক্ষাবোর্ডের অধীন এক হাজার ৪২৮ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ১৩ হাজার ৮৩ জন।

অবশ্য এখানে গতবছরের তুলনায় পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ৫ হাজার ৫০৮ জন। তবে অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যাই ২৩ হাজার ৪০৯ জন। সেক্ষেত্রে নিয়মিত পরীক্ষার্থী সংখ্যা হচ্ছে ৮৯ হাজার ৬৭৪ জন। বরিশাল শিক্ষাবোর্ড সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী এ বছর বরিশাল জেলার পরীক্ষার্থী সংখ্যা ৩৭ হাজার ৮১৭ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ১১৩ এবং ছাত্রী সংখ্যা ১৯ হাজার ৭০৪ জন। লক্ষণীয় বিষয় ছাত্রের চেয়ে বরিশালে ছাত্রী সংখ্যা এক হাজার ৫৯১ জন বেশি। বরিশালে কেন্দ্র সংখ্যা ৬৩টি। এ দিকে ঝালকাঠি জেলার ১৭টি কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছে ১০ হাজার ৫৮১ জন। এ জেলায়ও একই ভাবে ছাত্রী সংখ্যা বেশি। পিরোজপুরে ছাত্র যেখানে ৬ হাজার ১৯৪ জন, সেখানে ছাত্রী হলো ৭ হাজার ৯৫ জন। ছাত্র-ছাত্রী সংখ্যার ব্যতিক্রম দেখা যায় পটুয়াখালী জেলায়। সেখানে ৩০ কেন্দ্রে ২১ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১১ হাজার ৬২৮ আর ছাত্রী সংখ্যা ১০ হাজার ১৫১ জন।

একই ঘটনা ঘটেছে পটুয়াখালীর পার্শ্ববর্তী জেলা বরগুনাতেও। বরগুনা জেলায় কেন্দ্র সংখ্যা ২২ আর মোট পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ১৫৯ জন। সেখানে ছাত্র পরীক্ষার্থী ৬ হাজার ১৬৪ এবং ছাত্রী পরীক্ষার্থী ৫ হাজার ৯৯৫ জন। একই ভাবে দ্বীপ জেলা ভোলার ২৩ কেন্দ্রে এসএসসি পরীক্ষার্থী সংখ্যা ১৭ হাজার ৪৫৮ জন। এর ভেতর ছাত্র সংখ্যা ৯ হাজার ৩৩৭ জন আর ছাত্রী সংখ্যা হচ্ছে ৮ হাজার ১২১ জন। এ পরিসংখ্যান থেকে দেখা যায় বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলায় ছাত্র পরীক্ষার্থী সংখ্যা তুলনায় ছাত্রী পরীক্ষার্থী সংখ্যা বেশি। অপর দিকে দক্ষিণের জেলা পটুয়াখালী ও বরগুনা এবং দেশের একমাত্র দ্বীপজেলা ভোলায় দেখা যায় উল্টো চিত্র। অর্থাৎ ওই তিন জেলায় ছাত্র সংখ্যা বেশি আর ছাত্রী সংখ্যা কম। আমরা মনে করি এ বিষয়টিও গবেষণার দাবি রাখে।

আমরা যদি এটাও ধরে নেই যে, বাংলাদেশে নারী শিক্ষার সাফল্যের যুগে সব মেয়েরাই এখন স্কুলমুখী, তাহলে কি ছেলেদের মধ্যে স্কুল বিমুখতা দেখা দিয়েছে? সেটা হলেও কারণ খোঁজা সময়ের দাবি একারণে যে ছেলেদের স্কুল বিমুখতা কেন। এক্ষেত্রে অপর তিন জেলা সম্পর্কে প্রশ্ন উঠতে পারে যে, সে জেলাগুলোতে তো ছাত্রীদের তুলনায় ছাত্র সংখ্যাই বেশি, সেটাইবা কেন?

এক্ষেত্রে বলাই যায় যে ওই তিনটিই প্রত্যন্ত জেলা বলে নারী শিক্ষার অগ্রগতি সম্পর্কে হয়তো এখনো কেউ কেউ পিছিয়ে রয়েছে। আমরা আগেই বলেছি, এসব গবেষণার বিষয় এবং বিষয়টি নিয়ে শিক্ষাবোর্ড খতিয়ে দেখতে পারে। আমরা এ বছরে সকল এসএসসি এবং সমমানের পরীক্ষার্থীদের সাফল্য কামনা করছি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp